1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
July 15, 2024, 1:58 am
শিরোনাম
র‌্যাব-৬ যশোর ক্যাম্পের অভিযানে ৪০০ বোতল ফেন্সিডিল সহ আটক- ১ রাজাপুরে সংসদ সদস্যর ঐচ্ছিক তহবিল থেকে সরকারি অনুদানের নগদ অর্থ ও বিনামূল্যে গাছের চারা বিতরন নিয়োগ দিয়ে টাকা নিয়ে থাকলে তা ফিরিয়ে দিন: এমপি বাবুল নওগাঁয় অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঝালকাঠির রাজাপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত নওগাঁর বদলগাছীতে নদীতে গোসল করতে নেমে এক ব্যক্তি নিখোঁজ বাবার ছেলেবেলার স্কুলে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি পেজেশকিয়ান আবারও ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের সাধারণ নির্বাচনে জয়ী হলেন চার বঙ্গ কন্যা আড়াই শতাধিক গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে লাপাত্তা অবসরপ্রাপ্ত সেনা সদস্য

সাইবার অপরাধ ব্যাপক বাড়ছে, দমন করতে হবে -প্রধানমন্ত্রী

  • আপডেট সময় Sunday, January 3, 2021

জাতীয় ডেস্ক : দেশের সাইবার ক্রাইম ব্যাপকভাবে বাড়ছে জানিয়ে তা দমন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত রোববার ৩৭তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন আধুনিক প্রযুক্তির যুগ। সাইবার ক্রাইম ব্যাপকভাবে বাড়ছে। এটাকে আমাদের দমন করতে হবে। ৯৯৯ নম্বরে ফোন করলে পুলিশ তাৎক্ষণিকভাবে সাহায্য করে যাচ্ছে এবং মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। ‘প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নানা ধরনের অপরাধ সংগঠিত হয়। সেগুলো আমাদের দমন করতে হবে। ’

গুজব বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে সরকার প্রধান আরও বলেন, আরেকটা বিষয় হচ্ছে ফেসবুক, বিভিন্ন ধরনের অ্যাপস দিয়ে সেগুলোর মাধ্যমে অনেক ধরনের অপরাধ হচ্ছে। বিশেষ করে কিশোর বা উঠতি বয়সের ছেলেমেয়েরা এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত হচ্ছে। সেখান থেকে তাদের বের করে নিয়ে এসে তারা সুস্থ জীবনে যাতে ফিরে আসে তার ব্যবস্থা নিতে হবে। সাধারণভাবে গুজব রটানো বা এ ধরনের কাজ যাতে করতে না পারে সেদিকে দৃষ্টি দিতে হবে।

অন্য অপরাধ দমনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, নারী ও শিশুর প্রতি যে সহিংসতা চলছে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এসব বিষয়ে যেগুলো সামাজিক অপরাধ বা নানা ধরনের পারিপারিক অপরাধ সেখানেই কিন্তু পুলিশ অনবদ্য ভূমিকা রেখে যাচ্ছে। এটাকে আরও দক্ষতার সঙ্গে দমন করতে হবে। ‘মানি লন্ডারিং, সাইবার ক্রাইম, মানবপাচার ইত্যাদি এগুলো শুধু বাংলাদেশ নয়, বৈশ্বিক ক্রাইম। এই ক্রাইম থেকে দেশকে রক্ষা করতে হবে। তাছাড়া সন্ত্রাস-জঙ্গিবাদ দমন করতে হবে। ’

মাদকের হাত থেকে প্রতিটি পরিবারকে রক্ষা করার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, মাদক আমাদের সমাজকে কুরে কুরে খাচ্ছে। এই মাদকের হাত থেকে প্রতিটি পরিবারকে রক্ষা করতে হবে। পুলিশ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও কর্মদক্ষতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

পুলিশ বাহিনীর প্রশংসা করে সরকার প্রধান বলেন, জরুরি সেবা দেওয়ায় পুলিশ ভূয়সী প্রশংসা পাচ্ছে এবং ভালো কাজ করে যাচ্ছে। সন্ত্রাস-জঙ্গি দমনে পুলিশের ভূমিকার প্রশংসা করে শেখ হাসিনা বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ যথেষ্ট শক্তিশালী ভূমিকা রেখেছে। এখানে অনেকে (পুলিশ) জীবন পর্যন্ত দিয়েছে। ’ পুলিশ বাহিনীর উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে কৃতী প্রশিক্ষণার্থীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ শীর্ষ কর্মকর্তারা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews