1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
June 25, 2024, 7:37 am
শিরোনাম
সাতক্ষীরার কালিগঞ্জে মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, অসুস্থ অন্তত ৭০ জন সাতক্ষীরা সদর উপজেলায় নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদ্বয়ের দায়িত্ব গ্রহণ প্রযুক্তিজ্ঞান ছাড়া কোনও দেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনাজপুরের ফুলবাড়ীতে ১৯শ কৃষকের মাঝে আমনের প্রণোদনা বিতরণ ওসিকে কনুই দিয়ে ধাক্কা দিয়ে চাকরিচ্যুত হয়েছে এক এএসআই ভারতের হোটেলে নারী পুলিশের সঙ্গে ধরা পড়ে ডেপুটি সুপার থেকে হয়ে গেলেন কনস্টেবল চালু হচ্ছে রাজশাহী টু কলকাতা ট্রেন সার্ভিস সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন জেনারেল ওয়াকার-উজ-জামান বদলি করা হয়েছে পুলিশ বাহিনীর ৪০জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে স্বর্ণ চোরাচালান মামলায় সাতক্ষীরার দেবহাটা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলফা কারাগারে

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তো লাম

  • আপডেট সময় Wednesday, May 22, 2024

আন্তর্জাতিক ডেস্ক : ভিয়েতনামের পার্লামেন্ট জননিরাপত্তামন্ত্রী তো লামকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। বুধবার (২২ মে) একদলীয় রাষ্ট্রের স্বাভাবিক প্রক্রিয়া অনুযায়ী আইনপ্রণেতারা সর্বসম্মতভাবে তো লামকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার প্রস্তাবের পক্ষে ভোট দেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে তো লাম বলেছেন, তিনি দৃঢ় ও অবিচলভাবে দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন।

জননিরাপত্তামন্ত্রী হিসেবে তো লাম (৬৬) দেশটির দুর্নীতিবিরোধী অভিযানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ‘জ্বলন্ত চুল্লি’ নামে পরিচিতি পাওয়া এই অভিযান ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দুর্নীতি সমূলে উৎপাটনের লক্ষ্যে পরিচালিত হয়েছিল। তবে সমালোচকরা এ অভিযানকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের আড়ালে ঠেলে দেওয়ার উপায় হিসেবেও দেখেছেন। রয়টার্স এ খবর জানিয়েছে।

দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি গত সপ্তাহে তো লামকে প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে মনোনীত করেছিল। তারপর গোপন ব্যালটে লামের মনোনয়নকে অনুমোদন করে একটি প্রস্তাব পাশ হয়। তখন থেকে রাষ্ট্রপ্রধানের পদে লামই ছিলেন একমাত্র প্রার্থী।

ভিয়েতনামের প্রেসিডেন্টকে বহুলাংশে আনুষ্ঠানিক ভূমিকা পালন করতে হয়। তার পরও দেশটির শীর্ষ চারটি রাজনৈতিক অবস্থানের (তথাকথিত ‘চার স্তম্ভ) অন্যতম এ পদ। অন্য তিনটি হচ্ছে কমিউনিস্ট পার্টির প্রধান, প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের পদটি দেশটির শীর্ষ পদ। তো লাম পরে পার্টি প্রধানের পদের প্রার্থী হতে পারেন বলে ধারণা বিশ্লেষকদের।

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির বর্তমান প্রধান বর্ষীয়ান নগুয়েন ফু ট্রং এর পাঁচ বছরব্যাপী তৃতীয় মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই বয়সের কারণে ট্রং পদ ছেড়ে দিতে পারেন। সে ক্ষেত্রে লামের প্রেসিডেন্ট নির্বাচন পার্টি প্রধান পদের প্রার্থী হওয়ার ক্ষেত্রে ‘ভিত্তিপ্রস্তর’ হিসেবে কাজ করতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

জননিরাপত্তামন্ত্রীর পদ থেকে লামকে অব্যাহতি দিতে বুধবার পার্লামেন্টে আরেকটি ভোট হবে বলে ধারণা করা হচ্ছে। মন্ত্রিসভার এই গুরুত্বপূর্ণ পদটিতে কে আসছেন তা পরিষ্কার হয়নি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews