1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
June 14, 2024, 6:16 pm
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী ভাতার অর্থ আত্মসাতের ঘটনায় ৩ জন গ্রেপ্তার ঈদযাত্রায় নিরাপত্তায় সাইবার নজরদারীসহ গোয়েন্দা কার্যক্রম অব্যাহত: আরাফাত ইসলাম দিনাজপুরের ফুলবাড়ীতে মাদ্রাসা থেকে মেয়েকে নিয়ে ঘরে ফেরা হলোনা জাহানারার! তালাকের পরে শাকিল জানতে পারেন স্ত্রী ভেবে শ্যালিকার সাথে ১১ মাস সংসার করেছেন তিনি যশোরে ডিবি’র অভিযানে ৩০ বোতল ফেন্সিডিল ও ৬০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ আটক- ০৪ দিনাজপুরের ফুলবাড়ীতে প্রতিবন্ধী সন্তানকে নিয়ে মায়ের সংবাদ সম্মেলন সাতক্ষীরার শ্যামনগরে আত্মসমর্পণ করা ৫৬জন বনদস্যু পেলো র‍্যাবের ঈদ উপহার পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করায় দেশে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে: আইজিপি সাতক্ষীরায় কর্মস্থলেই মাদক সেবনসহ নানা অভিযোগ মেটার্নিটি হাসপাতালের অ্যাম্বুলেন্স ড্রাইভারের বিরুদ্ধে পালিত হয়েছে হাইওয়ে পুলিশের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী

বিশ্বে টানা তৃতীয় বারের মত জাহাজভাঙা শিল্পে শীর্ষস্থান দখল করে নিয়েছে বাংলাদেশ

  • আপডেট সময় Friday, November 19, 2021

অনলাইন ডেস্ক : বিশ্বে টানা তৃতীয় বারের মত জাহাজভাঙা শিল্পে শীর্ষস্থান দখল করে নিয়েছে বাংলাদেশ। ২০২০ সালে বাংলাদেশ একাই বিশ্বের ৩৮ দশমিক ৫ শতাংশ জাহাজ রিসাইকেল করে শীর্ষ স্থান দখল করে নিয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা ‘আঙ্কটাড প্রকাশিত রিভিউ অব মেরিটইিম ট্রান্সপোর্ট-২০২১’ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ভারত ২৯ দশমিক ১ শতাংশ এবং পাকিস্তান রিসাইকেল করে ১৬ দশমিক ৬ শতাংশ জাহাজ। এছাড়া চতুর্থ স্থানে থাকা তুরস্ক জাহাজ রিসাইকেল করে ৯ দশমিক ২ শতাংশ এবং পঞ্চম অবস্থানে থাকা চায়না রিসাইকেল করে ১ দশমিক ১ শতাংশ জাহাজ। অন্যান্য দেশ রিসাইকেল করে মাত্র ৫ দশমিক ৫ শতাংশ জাহাজ।

এর আগে ২০১৯ সালেও বিশ্বে যত জাহাজ ভাঙা হয়েছিল তার ৫৪ দশমিক ৭ শতাংশই ভাঙা হয়েছিল বাংলাদেশে। সালে বিশ্বে যত জাহাজ ভাঙা হয়েছিল বাংলাদেশ তার ৪৭ দশমিক ২ শতাংশই ভেঙ্গেছে। সে বছর ভারতকে টপকে বাংলাদেশ প্রথম স্থান দখল করেছিল। এবার নিয়ে টানা তৃতীয়বার বাংলাদেশ এ শিল্পে প্রথম অবস্থান ধরে রাখল।

এদিকে বেলজিয়ামভিত্তিক গবেষণা সংস্থা ‘শিপ ব্রেকিং প্ল্যাটফর্ম’-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী চলতি বছরেও জাহাজ ভাঙায় এগিয়ে আছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বব্যাপী সর্বমোট ১২০টি জাহাজ ভাঙা হয়েছে। এর মধ্যে শুধুমাত্র বাংলাদেশেই ভাঙা হয়েছে ৪১টি জাহাজ। অর্থাৎ ৩৪%। এর আগে ২০২০ সালে জুলাই থেকে সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী ভাঙা ১৭০টি জাহাজের মধ্যে ২৪টি জাহাজ বাংলাদেশে ভাঙা হয়েছিল। অর্থাৎ ১৪%।

প্রতিবেদনে আরও বলা হয়, এ বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বব্যাপী ৫৮২টি জাহাজ ভাঙা হয়েছে। যার মধ্যে বাংলাদেশেই ১৯৭টি অর্থাৎ ৩৪% জাহাজ ভাঙা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews