1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
June 14, 2024, 5:54 pm
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী ভাতার অর্থ আত্মসাতের ঘটনায় ৩ জন গ্রেপ্তার ঈদযাত্রায় নিরাপত্তায় সাইবার নজরদারীসহ গোয়েন্দা কার্যক্রম অব্যাহত: আরাফাত ইসলাম দিনাজপুরের ফুলবাড়ীতে মাদ্রাসা থেকে মেয়েকে নিয়ে ঘরে ফেরা হলোনা জাহানারার! তালাকের পরে শাকিল জানতে পারেন স্ত্রী ভেবে শ্যালিকার সাথে ১১ মাস সংসার করেছেন তিনি যশোরে ডিবি’র অভিযানে ৩০ বোতল ফেন্সিডিল ও ৬০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ আটক- ০৪ দিনাজপুরের ফুলবাড়ীতে প্রতিবন্ধী সন্তানকে নিয়ে মায়ের সংবাদ সম্মেলন সাতক্ষীরার শ্যামনগরে আত্মসমর্পণ করা ৫৬জন বনদস্যু পেলো র‍্যাবের ঈদ উপহার পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করায় দেশে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে: আইজিপি সাতক্ষীরায় কর্মস্থলেই মাদক সেবনসহ নানা অভিযোগ মেটার্নিটি হাসপাতালের অ্যাম্বুলেন্স ড্রাইভারের বিরুদ্ধে পালিত হয়েছে হাইওয়ে পুলিশের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী

বর্তমানে দেশের কারাগারে বন্দী ৮২ হাজার ৬৫৪ জন : স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট সময় Thursday, January 21, 2021

জাতীয় ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বর্তমানে দেশের বিভিন্ন কারাগারে ৮২ হাজার ৬৫৪ জন বন্দি আটক আছে। তাদের মধ্যে পুরুষ ৭৯ হাজার ৪৫৪ জন ও নারী ০৩ হাজার ২০০ জন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ কিরণ এমপির প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, দেশের জনসংখ্যা অনুপাতে কারাগারের ধারণ ক্ষমতা কত হবে সে বিষয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোন মানদণ্ড নেই। বাংলাদেশে ৬৮টি কারাগারের বর্তমান বন্দী ধারণ ক্ষমতা ৪২ হাজার ৪৫০ জন।

তিনি আরো বলেন, কারাগারে ধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অতি পুরাতন, জরাজীর্ণ কারাগারসমূহকে বৃহৎ আকারে নতুনভাবে নির্মাণ করা হয়েছে এবং এ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নতুনভাবে নির্মিত কেন্দ্রীয়/জেল কারাগারসমূহকে কারাগার-১ এবং পুরাতন কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করে বন্দী ধারণ ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ২০০৯ সাল হতে এ পর্যন্ত মোট ১৭টি কারাগার নতুনভাবে নির্মাণ ও ২টি কারাগার বিদ্যমান জায়গায় রেখে সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে কারাগারের বন্দী ধারণ ক্ষমতা ১৪ হাজার ৪১৮ জন বৃদ্ধি পেয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের আইন-শৃঙ্খলা রক্ষায় জনসংখ্যা অনুপাতে পুলিশ সদস্য সংখ্যা যথেষ্ট নয়। রাজধানী ঢাকা এবং চট্টগ্রামে জনবল বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট জেলা ইউনিট হতে প্রস্তাব পাওয়ার প্রয়োজনীয়তার নিরিখে বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদসহ বর্তমান মেয়াদে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবীর ৯ হাজার ৪৫৬টি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবীর ২ হাজার ১৩১টি পদ সৃজন করা হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ যুগোপযোগী করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) আইন ২০২০ প্রণয়ন করা হয়েছে যা ২৬ নভেম্বর ২০২০ তারিখে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। এ আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews