1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
July 15, 2024, 1:12 am
শিরোনাম
র‌্যাব-৬ যশোর ক্যাম্পের অভিযানে ৪০০ বোতল ফেন্সিডিল সহ আটক- ১ রাজাপুরে সংসদ সদস্যর ঐচ্ছিক তহবিল থেকে সরকারি অনুদানের নগদ অর্থ ও বিনামূল্যে গাছের চারা বিতরন নিয়োগ দিয়ে টাকা নিয়ে থাকলে তা ফিরিয়ে দিন: এমপি বাবুল নওগাঁয় অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঝালকাঠির রাজাপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত নওগাঁর বদলগাছীতে নদীতে গোসল করতে নেমে এক ব্যক্তি নিখোঁজ বাবার ছেলেবেলার স্কুলে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি পেজেশকিয়ান আবারও ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের সাধারণ নির্বাচনে জয়ী হলেন চার বঙ্গ কন্যা আড়াই শতাধিক গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে লাপাত্তা অবসরপ্রাপ্ত সেনা সদস্য

বগুড়ায় চার প্রজাতির ৩১৪ টি বন্যপাখি উদ্ধার পূর্বক অবমুক্ত করন ও ব্যবসায়ীকে কারাদণ্ড প্রদান

  • আপডেট সময় Tuesday, August 2, 2022

বগুড়া জেলা প্রতিনিধি : বগুড়ায় অবৈধভাবে বন্যপাখি খাাঁচায় বন্দী করে সংরক্ষণ করায় এক পাখি ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে ডিবি। এ সময় তার বাড়ী থেকে চার প্রজাতির ৩১৪ টি বন্যপাখি উদ্ধার করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন। একই সঙ্গে বন্যপাখিগুলো খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ সুমন জিহাদী।

ভ্রাম্যমাণ আদালতে সুত্রে জানা যায়, সোমবার দিবাহত রাতে ৯ টায় বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে ডিবি। অভিযানে বন্যপাখি সংরক্ষণকারীকে নিজ বাড়ী থেকে গ্রেপ্তার করা হয়। ওই বাড়ীতে রাখা বন্যপাখিগুলো ডিবি হেফাজতে নেয়া হয়। গ্রেপ্তারকৃত বন্যপাখি সংরক্ষণকারী ও ব্যবসায়ী আতোয়ার আলী সাকিদার (৫২) উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের মৃত ওছিমুদ্দিন সাকিদারের ছেলে। তিনি অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ করে বিক্রি করে আসছিল।

উদ্ধারকৃত পাখিগুলোর মধ্যে রয়েছে, ১৪০ টি ফুলমাথা টিয়া (ব্লোসম হেডেড প্যারাকিট), ৪০টি লাল মাথা টিয়া (পাম হেডেড প্যারাকিট), ৫০টি তিলা মুনিয়া পাখি ও ৮৪ টি দেশি চাদি ঠোট মুনিয়া পাখি।

আদালত আরও জানায়, অবৈধভাবে লাভবান হওয়ার জন্য দীর্ঘ ৯-১০ বছর যাবৎ বন্য পাখি ধরে বিক্রি করে আসছিলেন আতোয়ার আলী। দেশের সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন স্থানে ঘুরে পাখি ধরতেন। পরে এসব পাখি নিজ বাড়ীতে সংরক্ষণ করে বেশি দামে বিক্রি করতেন। তিনি এবার ভারত থেকে আসা অতিথি পাখিগুলো আটক করেছে। এই পাখিগুলো তিনি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করে।

জেলা পুলিশের গোয়েন্দা বিভাগের অফিসার ইনচার্জ (ওসি) মোঃ সাইহান ওলিউল্লাহ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রাতে আতোয়ার আলী সাকিদারের বাড়িতে অভিযান চালিয়ে বন্যপাখিসহ তাকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন, একই সঙ্গে পাখিগুলো খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews