1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
June 14, 2024, 6:45 pm
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী ভাতার অর্থ আত্মসাতের ঘটনায় ৩ জন গ্রেপ্তার ঈদযাত্রায় নিরাপত্তায় সাইবার নজরদারীসহ গোয়েন্দা কার্যক্রম অব্যাহত: আরাফাত ইসলাম দিনাজপুরের ফুলবাড়ীতে মাদ্রাসা থেকে মেয়েকে নিয়ে ঘরে ফেরা হলোনা জাহানারার! তালাকের পরে শাকিল জানতে পারেন স্ত্রী ভেবে শ্যালিকার সাথে ১১ মাস সংসার করেছেন তিনি যশোরে ডিবি’র অভিযানে ৩০ বোতল ফেন্সিডিল ও ৬০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ আটক- ০৪ দিনাজপুরের ফুলবাড়ীতে প্রতিবন্ধী সন্তানকে নিয়ে মায়ের সংবাদ সম্মেলন সাতক্ষীরার শ্যামনগরে আত্মসমর্পণ করা ৫৬জন বনদস্যু পেলো র‍্যাবের ঈদ উপহার পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করায় দেশে স্থিতিশীল অবস্থা বিরাজ করছে: আইজিপি সাতক্ষীরায় কর্মস্থলেই মাদক সেবনসহ নানা অভিযোগ মেটার্নিটি হাসপাতালের অ্যাম্বুলেন্স ড্রাইভারের বিরুদ্ধে পালিত হয়েছে হাইওয়ে পুলিশের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী

দায়িত্ব নিয়েই ১৫ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন ওভাল

  • আপডেট সময় Friday, January 22, 2021

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সাতটি মুসলিম দেশের ওপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

২০ জানুয়ারি বুধবার তিনি শপথ নেয়ার কিছুক্ষণ পরেই এ বিষয়ক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

এদিন তিনি কমপক্ষে ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এর মধ্যে রয়েছে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সংক্রান্ত।

বুধবার শপথ নেয়ার কিছু সময় পরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন ওভাল অফিসে ছুটে যান। সেখানে তার পাশে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। ওভাল অফিসভর্তি সাংবাদিকদের সামনে প্রেসিডেন্ট বাইডেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বেশ কিছু নীতি পরিবর্তনের পক্ষে স্বাক্ষর করেন। এক্ষেত্রে তিনি প্রথম গুরুত্ব দিয়েছেন করোনা মহামারি এবং জলবায়ু পরিবর্তনকে।

তিনি এসব আদেশে স্বাক্ষরের পর উপস্থিত সাংবাদিকদের বলেন, নষ্ট করার মতো সময় নেই হাতে। আমি যেসব নির্বাহী আদেশে স্বাক্ষর করছি তা কোভিড সঙ্কটের গতি পরিবর্তনে সহায়ক হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এমন এক উপায়ে আমরা লড়াই করতে যাচ্ছি, যা এ পর্যন্ত করা হয় নি। আমরা জাতিগত সমতায় কাজ করবো। এ ছাড়া যেসব সম্প্রদায় অবহেলিত রয়েছে তাদের জন্যও কাজ করবো। এসবই হলো আমাদের সূচনামাত্র।

ডেমোক্রেট দল থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার শপথ অনুষ্ঠানে অনেক সময়ই মনে হয়েছে তিনি আবেগ ধরে রাখতে পারছেন না। তার মুখে বার বার ধরা দিচ্ছিল সেই আবহ। তিনি শপথ নিয়ে যেসব নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তার মধ্যে রয়েছে ফেডারেল প্রপার্টিতে এবং ফেডারেল কর্মচারীদের জন্য মুখে মাস্ক পরা বাধ্যতামূলক।

করোনাভাইরাস ইস্যুতে সমন্বয় রক্ষার জন্য হোয়াইট হাউজে একটি নতুন অফিস স্থাপন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার প্রক্রিয়া স্থগিতকরণ। প্যারিস জলবায়ু চুক্তিতে আবার নতুন করে যুক্তরাষ্ট্রকে যুক্ত করার বিষয়ে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। দ্রুততার সঙ্গে জলবায়ু পরিবর্তনকে মোকাবিলার একটি আদেশ দিয়েছেন। এক্ষেত্রে কিস্টোন এক্সএল তেলের পাইপলাইন স্থাপনে সাবেক প্রেসিডেন্টের যে অনুমোদন ছিল তা বাতিল করেছেন তিনি। এই পাইপলাইনটি বহুল বিতর্কিত। এ ছাড়া মেক্সিকোর সঙ্গে সীমান্ত দেয়াল নির্মাণের বিষয়ে তহবিল সংগ্রহ নিয়ে ট্রাম্প যে জরুরি ঘোষণা দিয়েছিলেন, তা বাতিল করেছেন বাইডেন। তিনি অভিবাসীদের সমস্যা সমাধানে একটি নির্দেশ দিয়েছেন। এ ছাড়া মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ট্রাম্প যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন, তাও বাতিল করেছেন তিনি।

বাইডেনের ডে ওয়ান বা প্রথম কর্মদিবসে বিপুল পরিমাণ নির্বাহী কর্মকাণ্ডের সবেমাত্র শুরু হলো এর মাধ্যমে। এমনটা জানিয়ে তার প্রেস সেক্রেটারি জেন পসাকি বলেছেন, সামনের দিন ও সপ্তাহগুলোতে আমরা আরো নির্বাহী আদেশ ঘোষণা করবো।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews