1. manobchitra@gmail.com : news :
  2. manobchitra24@gmail.com : News Bd : News Bd
May 19, 2024, 8:46 am
শিরোনাম
ইসরায়েলকে লক্ষ্য করে ৭৫টি রকেট ছুড়েছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কক্সবাজারের লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ দিয়েছেন সেতুমন্ত্রী শিগগিরই ফিলিস্তিনে খাদ্য সহায়তা পাঠাবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রার্থিতা কেন বাতিল নয়, জানতে চেয়ে প্রতিমন্ত্রীর ভাইকে কমিশনে তলব  হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে অন্যরকম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান উৎকর্ষ সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে বিদেশি পিস্তল ও দেশীয় ওয়ান সুটারগান সহ গুলি উদ্ধার হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী দীর্ঘ ২৭ বছর পলাতক থাকার পর র‌্যাবের হাতে গ্রেফতার দিনাজপুরের বিরামপুরে ২৯ বিজিবি’র অভিযানে বিপুল পরিমাণ কোকেন আটক গাজীপুরে এনএসআই পরিচয়ের ৬ জন ভূয়া সদস্য গ্রেফতার

কোভিডের পর এবার চীনে নতুন আতঙ্ক নিউমোনিয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট সময় Thursday, November 30, 2023

আন্তর্জাতিক ডেস্ক : কোভিডের পর এবার চীনে নতুন ‘রহস্যময়’ নিউমোনিয়া শুরু হওয়ার পর থেকে নতুন আতঙ্ক দেখা দিয়েছে বিশ্বজুড়ে। কারণ, শ্বাসতন্ত্রের সেই প্রাণঘাতী রোগটি (করোনা) প্রথম শানক্ত হয়েছিল চীনের হুবেই প্রদেশের রাজধানী শহর উহানে এবং শনাক্ত হওয়ার পর প্রাথমিক পর্যায়ে করোনাকেও ‘রহস্যময় নিউমোনিয়া’ বলে উল্লেখ করেছিল চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ থেকেই সৃষ্টি হয়েছে নতুন উদ্বেগের। তবে, রাজধানী বেইজিংসহ চীনের বিভিন্ন শহর ও প্রদেশের শিশুদের মধ্যে সম্প্রতি যে ‘রহস্যময়’ নিউমোনিয়া দেখা দিয়েছে, সেটির ‘কার্যকর নিয়ন্ত্রণ’ রয়েছে বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘ কার্যালয়ে সাংবাদিকের এ তথ্য জানিয়েছেন তিনি।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে আয়োজিত এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওয়াং ই বলেন, ‘সম্প্রতি চীনের শিশুদের মধ্যে এক ধরনের ফ্লু ছড়িয়ে পড়তে দেখছি আমরা। আসলে এটা খুবই সাধারণ একটি অসুখ এবং বিশ্বের অনেক দেশেই এ ধরনের ফ্লু দেখা যায়। বর্তমানে এটি আমাদের কার্যকর নিয়ন্ত্রণে রয়েছে।’

গত অক্টোবরের শেষ দিক থেকে বেইজিং এবং লিয়াওনিংয়ের শিশুদের মধ্যে রহস্যজনক নিউমোনিয়া ছড়িয়ে পড়তে শুরু করে। এ নিউমোনিয়ায় আক্রান্ত রোগীরা শ্বাসকষ্টে ভোগেন। শ্বাসকষ্টের পাশাপাশি উচ্চমাত্রার জ্বরের মতো উপসর্গও রয়েছে আক্রান্ত শিশুদের। এছাড়া শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে আক্রান্ত প্রত্যেক শিশুর ফুসফুসে ক্ষুদ্রাতিক্ষুদ্র ফোসকা বা ফুস্কুড়ি পরিলক্ষিত হয়েছে। জলবসন্ত রোগে মানুষের শরীরে যেমন ফোসকা ওঠে, সেসবের সঙ্গে মিল রয়েছে সেগুলোর।

গত ১২ নভেম্বর এক সংবাদ সম্মেলনে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, দেশজুড়ে প্রতিদিনই বাড়ছে এই রোগটিতে আক্রান্ত শিশুদের সংখ্যা। করোনাকালে জনগণ যেসব বিধিনিষেধ মেনে চলতেন, অজানা এই নিউমোনিয়ার ছড়িয়ে পড়া রোধ করতেও দেশের লোকজনজকে সেসব বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান কর্মকর্তারা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 ManobChitra
Theme Customized By BreakingNews